কাশ্মীরের বিশেষ মর্যাদা রদ: সুফলভোগী লাদাখের শিয়া মুসলিমরা

0
49

ভারতশাসিত কাশ্মীরের বিশেষ মর্যাদা রদে সুফল ভোগ করছেন লাদাখের শিয়া সম্প্রদায়ের মানুষরা। গত বছর আগস্টে ভারতের কেন্দ্রীয় সরকার দেশটির সংবিধানে উল্লিখিত কাশ্মীরের বিশেষ মর্যাদা রদ করে এটিকে  জম্মু-কাশ্মীর ও লাদাখে বিভক্ত করে।

এরপর থেকেই লাদাখের শিয়া সম্প্রদায়ের মানুষের জীবনযাপনে উল্লেখযোগ্য উন্নয়ন সাধিত হয়েছে। তারা বর্তমানে অন্যান্য ভারতবাসীর মতোই সমান নাগরিক অধিকার ও ধর্মীয় স্বাধীনতা উপভোগ করছেন বলে ভারতীয় সংবাদ সংস্থা এএনআই’র এক প্রতিবেদনে বলা হয়েছে।

বৃহস্পতিবার (৩০ জুলাই) এএনআই’র বরাত দিয়ে আরেক ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া ব্লুমস এ কথা জানায়।

প্রতিবেদনে বলা হয়, বিশেষ মর্যাদা রদের আগে কাশ্মীরে শিয়ারা ছিল সংখ্যালঘু। কিন্তু বর্তমানে লাদাখ স্বতন্ত্র এক অঞ্চল হওয়ায় অন্য ধর্মীয় সম্প্রদায়ের মতোই সমান স্বাধীনতা উপভোগ করছে তারা।

শিয়া সম্প্রদায়ের নেতা আশরাফ আলি বলেন, গত বছর ভারত সরকার সংবিধানে থাকা কাশ্মীরের বিশেষ মর্যাদা রদ করায় আমরা এখন সারা দেশে সম্পূর্ণ ধর্মীয় স্বাধীনতা উপভোগ করছি।

‘লাদাখেও ভোগ করছি সমান স্বাধীনতা। আমাদের কোনো সমস্যা নেই। লাদাখে সব ধর্মের মানুষই যার যার মতো নিজেদের ধর্ম ও সংস্কৃতি উদযাপন করে। ’

সম্প্রতি কারগিলভিত্তিক শিয়া সম্প্রদায়ের সমাজসেবী মোহাম্মদ সুবহান জাফরি এএনআইর কাছে এ অঞ্চলে শিয়াদের বর্তমান অবস্থা তুলে ধরেন। তিনি বলেন, ভারতে, বিশেষ করে কারগিলে আমাদের সম্পূর্ণ স্বাধীনতা আছে। আমরা নিজেদের মতো করে নামাজ আদায় করতে পারি। সব ধরনের স্বাধীনতা নিয়েই আমরা নিজেদের বিশ্বাস অনুযায়ী ধর্মীয় ও সাংস্কৃতিক চর্চা চালিয়ে যেতে পারি। কারগিলে জন্ম নিয়ে আমরা নিজেদের সৌভাগ্যবান মনে করি।

watch price in bangladesh

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here