বিপিএলঃ শক্তিতে কে এগিয়ে?

0
102

হয়ে গেছে বাংলাদেশের প্রিমিয়ার লিগ (বিপিএল) এর পঞ্চম আসরের প্লেয়ার্স ড্রাফট। পছন্দমতো খেলোয়াড়দের দলে ভিড়িয়ে সব ফ্রাঞ্চাইজি দল গুছিয়ে ফেলেছে। প্রথম ডাকের সুযোগে মোস্তাফিজকে দলে নিতে পেরে খুশি রাজশাহী কিংস। আর শেষ মূহূর্তে আব্দুর রাজ্জাককে দলে টেনেছে রংপুর রাইডার্স।

একাদশে পাঁচ বিদেশি খেলানোর সমীকরণে খুশি সাত দল। ঢাকা যেমন শিরোপা ধরে রাখতে চায়, তেমনি নতুন দল সিলেট সিক্সার্সও চ্যালেঞ্জ জানাতে প্রস্তুত। এবারও দেশি-বিদেশি ক্রিকেটার মিলিয়ে কাগজে-কলমে এগিয়ে ঢাকা। তবে খুলনা টাইটানসের ব্যালান্সড দল নিয়ে শিরোপা জয়ের স্বপ্ন দেখছে কোচ মাহেলা জয়াবর্ধনে। অবশ্য একই রকম স্বপ্ন বাকী পাঁচ দলেরই।

২০১২ সালে যাত্রা শুরুর পর থেকে অনেক উত্থান-পতন দেখেছে বিপিএল। কিন্তু একটা বিষয়ের কোনো পরিবর্তন হয়নি। বরাবরই তারকায় ঠাসা রাজধানীর দল ঢাকা। নাম-মালিকানা যতই বদলে যাক না কেন, পঞ্চম আসরেও নিজেদের চতুর্থ শিরোপার লক্ষ্যটা থাকছে ঢাকা ডাইনামাইটসের।

আর সেই লক্ষ্যটা যেন প্রাসঙ্গিক তা ঢাকার দল দেখলেই বোঝা যায়। একেবারে চমকে ওঠার মত। সাঙ্গাকারা, ওয়াটসন, আফ্রিদি, আমির কে নেই। সঙ্গে ক্যারিবীয় নারিন, কুপারদের যোগ করলে একেবারে টি-টুয়েন্টির আদর্শ এক দল। এতো গেল ড্রাফটের বাইরে। তালিকা থেকে আগেই সাকিব, শহীদ, মারুফ আর সৈকতকে ধরে রেখেছে তিনবারের চ্যাম্পিয়নরা।

এদিকে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের মাশরাফির বদলে আইকন তামিমের সঙ্গে ধরে রেখেছে লিটন, ইমরুল আর সাইফুদ্দিনকে। আর তালিকার বাইরে বিদেশি কোটায় শক্তি শোয়েব মালিক, হাসান আলী, জস বাটলার, স্যামুয়েলস, ম্যাথুজ, নবী আর রশীদ খানরা।

খুলনা টাইটানসের আবার ভেতর-বাহির দুটোই শক্তিশালী। ২২ গজে লড়বেন জুনায়েদ খান, সরফরাজ, শাদাব, ব্রাথওয়েট, ক্রিস লিন, মালান, রাইলি রুশোর মত ক্রিকেটাররা। আর পেছন থেকে কলকাঠি কোচ মাহেলা জয়াবর্ধনার হাতে। যেখানে এই লঙ্কানের প্রধাণ মরণাস্ত্র আইকন মাহমুদুল্লাহ রিয়াদ।

নতুন দল সিলেট সিক্সার্স তালিকার বাইরে থেকে দলে ভিড়িয়েছে প্ল্যাঙ্কেট, বাবর আজম, ফ্লেচার, রিচার্ড লেডিদের। তবে তাদের মূল শক্তি আইকন সাব্বিরের সঙ্গে নাসির, তাইজুল ও নুরুল হাসান সোহান।

চিটাগাং ভাইকিংসের ড্রাফটের বাইরে বিদেশিদের তালিকাটা অভিজ্ঞতা আর তারুণ্যের মিশেল। সেখানে যেমন মিসবাহ-রঙ্কিরা আছেন, তেমনি জীভন,মেন্ডিস, মুনাবিরা, লায়াম, ডসনরাও আছেন। আর দেশিদের মধ্যে তারা ধরে রেখেছে আইকন সৌম্য, তাসকিন, বিজয় ও শুভাশিসকে।

রাজশাহী অধিনায়ক মুশফিকের সঙ্গে আগে থেকেই আছেন মমিনুল, মিরাজ এবং ফরহাদ রেজা। বিদেশি কোটায়যুক্ত হবেন লুক রাইট, ড্যারেন স্যামি, ফ্রাঙ্কলিন ও মোহাম্মাদ সামিরা।

আসরের সবচেয়ে আকর্ষণীয় নাম ক্রিস গেইল মাঠ মাতাবেন রংপুর রাইডার্সের হয়ে। তাঁর সঙ্গে ডেভিড উইলি, রবি বোপারা ও লঙ্কান দুই পেরেরা। মাশরাফিকে আইকন বানানো দলটি ধরে রেখেছে মিঠুন, রুবেল ও সোহাগ গাজীকে।

তবে সব মিলিয়ে কাগজে-কলমে শক্তি এবং নামের বিচারে এখন পর্যন্ত শক্তিশালী দল গড়েছে কুমিল্লা, ঢাকা ও খুলনা। কিন্তু মাঠের খেলায় পালটে যেতে পারে অনেক কিছু।

watch price in bangladesh

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here