মুম্বাই হামলার মাস্টারমাইন্ড হাফিজ সাঈদকে মুক্তি

0
172

মুম্বাই হামলার মাস্টারমাইন্ড হিসেবে অভিযুক্ত হাফিজ সাঈদকে পাকিস্তান মুক্তি দিয়েছে। ভারতের সংবিধান থেকে ৩৭০ ধারা বাতিলের দিন তাকে মুক্তি দেয়া হয়েছে বলে ভারতীয় গণমাধ্যম জানায়।

চলতি বছরের জুন মাসে পাকিস্তানের পাঞ্জাবের কাউন্টার টেরোরিজম ডিপার্টমেন্ট হাফিজ সাঈদকে গ্রেপ্তার করে। জঙ্গিদের আর্থিক সাহায্যের অভিযোগে তাকে গ্রেপ্তার করা হয়।

তবে অভিযোগ রয়েছে, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান যুক্তরাষ্ট্রে সাক্ষাতের আগে সন্ত্রাসবিরোধী মনোভাবের বার্তার জন্য হাফিজকে গ্রেপ্তার করেছিল। অনেকে হাফিজ সাঈদকে গ্রেপ্তার লোক দেখানো বলে কটাক্ষও করে।

ভারতের রাজ্যসভায় ৩৭০ ধারা বাতিলের কারণে পাকিস্তান তীব্র প্রতিক্রিয়া প্রকাশ করে।

পাক প্রধানমন্ত্রী ইমরান খান বলেন, ‘ভারত ৩৭০ ধারা বাতিল সঠিক হয়নি। কাশ্মীরের নাগরিকদের মানবাধিকার লঙ্ঘন করা হয়েছে। এর বিরুদ্ধে পাকিস্তান শেষ দেখে থামবে।’
পাকিস্তানের সেনাবাহিনীও কাশ্মীর ইস্যুতে নিজ দেশের সরকারের যেকোন সিদ্ধান্তে সমর্থনের ঘোষণা দিয়েছে।

জিনিউজের এক প্রতিবেদনে বলা হয়, পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআই এর হয়ে হাফিজ সাঈদ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। কাশ্মীরের জনগণের মধ্যে হিংসা ছড়াতে হাফিজকে আইএসআই কাজে লাগাতে পারে।

হাফিজ সাঈদের নেতৃত্বাধীন জেইউডি লস্কর-ই-তৈবার একটি প্রধান সংগঠন। ২০০৮ সালে মুম্বাই হামলার নেপথ্যে সে জড়িত বলে অভিযোগ রয়েছে। ২০১৪ সালের জুনে যুক্তরাষ্ট্র লস্কর-ই-তৈবাকে বিদেশি সন্ত্রাসবাদী সংগঠনগুলোর তালিকাভুক্ত করে। পাশাপাশি হাফিজ সঈদকেও আন্তর্জাতিক সন্ত্রাসবাদী হিসাবে ঘোষণা করা হয়েছে।

watch price in bangladesh

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here