ভারতের প্রেসিডেন্টের আকাশসীমা ব্যবহারে নিষেধাজ্ঞা পাকিস্তানের

0
26

পাকিস্তানের আকাশসীমা ব্যবহার করে আইসল্যান্ড যাওয়ার জন্য ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দকে বহনকারী বিমান আইসল্যান্ড যাওয়ার অনুমতি চেয়েছিল ইসলামাবাদের কাছে। কিন্তু শনিবার ভারতের এ অনুরোধ প্রত্যাখ্যান করেছে পাকিস্তান।

পাকিস্তানের রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল পিটিভিকে দেশটির পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি বলেন, ভারতের রাষ্ট্রপতিকে পাকিস্তানের আকাশ ব্যবহার করতে অনুমতি না দেয়ার সিদ্ধান্ত প্রধানমন্ত্রী ইমরান খানের।

দেশটির পররাষ্ট্রমন্ত্রী কুরেশি বলেন,‘কাশ্মীরে চলা ‘বর্বরতা’ একটি গুরুত্বপূর্ণ ইস্যু। তিনি জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলে কাশ্মীর ইস্যু তুলবেন। ৩৭০ ধারা বাতিলের পর কাশ্মীরে ৩৪ দিনের মতো কারফিউ চলছে। কাশ্মীর ইস্যুতে ভারত সর্বোচ্চ সংযম দেখাচ্ছে পাকিস্তান। কিন্তু নয়াদিল্লি তাদের একগুঁয়েমি থেকে সরে আসছে না।

‘এই পরিপ্রেক্ষিতে আমরা ভারতের রাষ্ট্রপতিকে তার আইসল্যান্ড সফরের জন্য আমাদের আকাশসীমা ব্যবহার না করতে দেয়ার সিদ্ধান্ত নিয়েছি।’

চলতি বছরের ২৬ ফেব্রুয়ারি ভারতীয় বিমানবাহিনীর ১২টি মিরাজ ২০০০ যুদ্ধ বিমান নিয়ন্ত্রণ রেখা অতিক্রম করে পাকিস্তানের বালাকোটে জইশ-ই-মুহাম্মদ পরিচালিত একটি সন্ত্রাসী ঘাঁটিতে আঘাত করে।

এ ঘটনায় পাকিস্তানের আকাশসীমা ব্যবহারে ভারতের ওপর সম্পূর্ণ নিষেধাজ্ঞা আরোপ করে দেশটির সরকার। যদিও, মার্চে ভারতীয় বিমান চলাচলে নিষেধাজ্ঞা শিথিল করা হলেও নিষেধাজ্ঞা বলবৎ রয়েছে।

গত ৫ আগস্ট ভারতের সংবিধান থেকে ৩৭০ ধারা বাতিল করা হয়। ফলে, কাশ্মীরের ‘বিশেষ মর্যাদা’ বাতিল হয়ে যায়।  এ ঘটনায় ভারতের সঙ্গে সমস্ত বাণিজ্যিক সম্পর্ক ছিন্নসহ কূটনৈতিক সম্পর্ক শিথিল করেছে পাকিস্তান।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে কাশ্মীর ইস্যু তোলা হলেও তা দ্বিপাক্ষিক বলে বিশ্ব নেতৃবৃন্দ এড়িয়ে যায়। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও কাশ্মীর ইস্যু দ্বিপাক্ষিক আলোচনার মাধ্যমে সমাধানের জন্য উভয় দেশের প্রতি আহ্বান জানিয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here