পৃথিবীর প্রথম ক্যাসিনোর শুরু কোথায়?

0
25

ক্যাসিনো শব্দটি যেন খুব সম্ভ্রান্ত এবং বিতর্কিত আমাদের কাছে। এই জায়গাটি মানেই জুয়ার নেশায় মেতে থাকা। এখানে টাকার ছড়াছড়ি, যে যার মতো টাকা ছড়াচ্ছে, টাকা খোয়াচ্ছে। সারা দুনিয়া জুড়ে কিছুদেশে জুয়াখেলার ব্যবসা রয়েছে বেশ রমরমা। তবে আমাদের দেশে জুয়া নিষিদ্ধ। তার মানে ক্যাসিনো বিষয়টিতেও আমরা অভ্যস্তও নই। ধনী সম্ভ্রান্ত ব্যক্তিদের অবশ্য ক্যাসিনোতে যাওয়া আসা রয়েছে। তার তথ্য আমরা ইতিমধ্যেই পেয়েছিও।

যাক সে কথা। যেই ক্যাসিনো নিয়ে এত হৈচৈ, সেই ক্যাসিনোর যাত্রা কোথায় জানেন? নিশ্চয়ই ভাবছেন পাশ্চাত্যের নামীদামী কোনো দেশে? একদমই না।  পৃথিবীর প্রথম ক্যাসিনো স্থাপিত হয় এই ভারত উপমহাদেশেই। সেই প্রাচীন আমল থেকেই উপমহাদেশের বিভিন্ন স্থানে জুয়া খেলা হতো অনিয়ন্ত্রিতভাবে, যেখানে সেখানে। ফলে যেখানে সেখানে বিশৃঙ্খলা শুরু হয়ে যেত। জুয়া যাতে নিয়ন্ত্রণের বাইরে চলে না যায়, সেজন্য নির্দিষ্ট একটি পরিধি ঠিক করা হয় জুয়াখেলার জন্য। সেই সময়ে সম্রাটদের ব্যবস্থাপনায় স্থাপন করা হয় ক্যাসিনো

এবার তাকাই ইতিহাসের দিকে। জুয়া থেকে লভ্যাংশ ও শুল্ক নিশ্চিত করার উদ্দেশ্যে প্রায় ২ হাজার বছর আগে রাষ্ট্রীয়ভাবে ক্যাসিনো স্থাপন করা হয়। তবে এ বিষয়ে কোনো নির্দিষ্ট তারিখ ও স্থানের সন্ধান এখনো পাওয়া যায়নি।

প্রাচীন ভারতীয় একজন অর্থশাস্ত্রবিদ কাউতিলিয়া এ বিষয়ে কিছু তথ্য দিয়েছেন। ক্যাসিনো স্থাপনের কিছু কারণ তিনি লিখে রেখে গেছেন। পাশাপাশি ভারতীয় উপমহাদেশে ক্যাসিনো স্থাপনের কয়েকটি চিত্র লেখনীর মাধ্যমে তুলে ধরেছেন তার অর্থশাস্ত্র বইয়ে। এরমধ্যে আছে জুয়াকে নিয়ন্ত্রণের মধ্যে নিয়ে আসা এবং জুয়া খেলায় সাম্যতা নিশ্চিত করার কথা। তার লেখায় জুয়া খেলা থেকে শুল্ক পাওয়ারও কিছু চিত্র উঠে এসেছে। সে সময়ের ক্যাসিনোগুলোয় সম্রাটরা বিভিন্ন জুয়ার নানা উপাদানের ব্যবস্থা করে দিয়েছিল। তখন জুয়া খেলে নিঃস্ব হওয়ার ঘটনা অহরহ ঘটত তখনো। বিষয়টি তখনো রাষ্ট্রের নজর এড়ায়নি। তাই জুয়া খেলে যেন কেউ নিঃস্ব বা সর্বস্বান্ত না হয় সেদিকে বিশেষভাবে নজর দেওয়া হতো।

সেই অনুসারেই এখনো কিছু দেশে ক্যাসিনো একেবারেই নিষিদ্ধ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here