দুর্নীতিবাজ কর্মকর্তাদের গুলি করার আহ্বান ফিলিপাইন প্রেসিডেন্টের

0
46

দুর্নীতিবাজ সরকারি কর্মকর্তাদেরকে ঘুষ গ্রহণ করতে দেখলে তাদেরকে গুলি করতে দেশের জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন ফিলিপাইনের প্রেসিডেন্ট রোদ্রিগো দুতের্তে।

এ সময় দুর্নীতিবাজ কর্মকর্তাদেরকে গুলি করলে দ্রুত জামিনের আশ্বাস দেন তিনি, তবে সেক্ষেত্রে অবশ্যই কর্মকর্তাদেরকে হত্যা করা যাবেনা বলেও জানান। খবর আরটি ডটকমের।

ম্যানিলা বুলেটিনের রিপোর্ট অনুযায়ী, ব্যতিক্রমী এই প্রেসিডেন্ট ফিলিপাইনের জনগণকে তাদের দেশের দুর্নীতিবাজ কর্মকর্তাদেরকে পেটানোর নির্দেশও দিয়েছেন। তবে এর ফলে আইন শৃঙ্খলা পরিস্থিতির ব্যাপক অবনতি ঘটতে পারে আশঙ্কা করছে মানবাধিকার সংগঠনগুলো।

দুতের্তে বলেন, “আপনি যদি কর বা কোন ফি পরিশোধ করেন, অথবা সার্টিফিকেট সংগ্রহ করতে যান, এবং কোন কর্মকর্তা যদি ঘুষ চায়, তাকে আঘাত করুন। যদি আপনার কাছে অস্ত্র থাকে, আপনি তাকে গুলি করতে পারেন, তবে হত্যা করবেন না, কারণ তাহলে (হত্যা করলে) শুনানিতে ক্ষমা পাবেন না।”

তিনি আরও বলেন, “যারা এটা করবেন তাদেরকে অবশ্যই জেলে প্রেরণ করা হবে না, তবে শুধুমাত্র শারীরিক ভাবে জখমের ক্ষেত্রেই এটা প্রযোজ্য”।

ফিলিপাইনের প্রেসিডেন্ট তার হাস্যরস আর ঠোঁটকাটা স্বভাবের জন্য পরিচিত। তবে সহিংস মাদক যুদ্ধের জন্য তিনি দেশ বিদেশে বহুবার সমালোচিত হয়েছেন।

তার দেশে, ২০১৯ সালের জানুয়ারিতে শুরু হওয়া তথাকথিত মাদক যুদ্ধে প্রায় ৫,০০০ লোকের মৃত্যু হয়। বিভিন্ন মানবাধিকার সংগঠনের দাবি অনুযায়ী, এই যুদ্ধে মারা যাওয়া লোকের সংখ্যা কমপক্ষে ১০ হাজার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here