টানা ১৪ ঘণ্টা শারীরিক সম্পর্ক!

0
231

শুধুমাত্র অতিরিক্ত সময় ধরে শারীরিক সম্পর্কের কারণে বিলুপ্ত হয়ে যেতে পারে একটি প্রাণী। অতিরিক্ত যৌনতার কারণে অস্ট্রেলিয়ায় বসবাসকারী ইঁদুরজাতীয় মারসুপিয়াল নামের এই প্রাণীর বিলুপ্তির শঙ্কা প্রকাশ করেছেন বিজ্ঞানীরা। বিশেষ এই ইঁদুরের মধ্যে শুধুমাত্র অ্যান্টিচিনাস মারসুপিয়ালের ক্ষেত্রেই এ ঘটনা ঘটছে।

কালো লেজের ধূসর অ্যান্টিচিনাস আর রুপালি মাথা অ্যান্টিচিনাস- এই দুই প্রজাতির পুরুষদের ক্ষেত্রেই এমন আলামত দেখতে পেয়েছেন বিজ্ঞানীরা।

jagonews

ঘণ্টার পর ঘণ্টা একাধিক সঙ্গিনীর সঙ্গে শারীরিক সম্পর্ক স্থাপনে ক্লান্ত হয়ে পড়ে অ্যান্টিচিনাস মারসুপিয়াল। বিজ্ঞানীদের দাবি, টানা ১৪ ঘণ্টা পর্যন্ত যৌন সম্পর্কে রত থাকতে পারে ।

এতক্ষণ যৌন সম্পর্কের ফলে বিপজ্জনক পরিমাণে টেস্টোস্টেরন হরমোন ক্ষয় হয়। একের পর এক অঙ্গপ্রত্যঙ্গ অকেজো হতে থাকে, রোম উঠে যেতে থাকে। কিন্তু তাতেও এরা যৌনতার দিকে থেকে অতৃপ্ত থেকে যায়।

কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক অ্যান্ড্রু বেকার বলেন, এর ফলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা প্রায় থাকে না এদের। বেশির ভাগ ক্ষেত্রে দুই একবার ভয়ঙ্কর এই মিলনের পরই মৃত্যু হয় পুরুষটির। জীবনচক্র এক বছরও গড়ায় না।

jagonews

প্রাণী বিজ্ঞানীদের শঙ্কা, কয়েক দশক আগেও এই দু’টি প্রজাতির সংখ্যা বর্তমানের থেকে অন্তত দশগুণ ছিল। এখন শুধুমাত্র কুইন্সল্যান্ডের তিনটি জায়গায় সামান্য কিছু প্রাণী বেঁচে রয়েছে।

২০১৩ সালে ১৫টি প্রাণীর অস্তিত্বের কথা জানা যায়। কিন্তু এদের ‘সুইসাইডাল মেটিং’র কারণেই অস্তিত্ব বিপন্ন হওয়ার মুখে।

watch price in bangladesh

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here