মালিতে মৃত্যু এক নাগরিক-সহ ৫৪ সেনা, হত্যার দায় স্বীকার করল ইসলামিক স্টেট

0
35

 গত দু’মাসে উত্তর আফ্রিকার মালিতে সেনার উপর ভয়াবহ আক্রমণ শানালো জঙ্গিরা। শনিবার হামলায় ৫৩ সেনা ও এক নাগরিকের মৃত্যু হয়েছে। সম্প্রতিকালে এটি অন্যতম নজিরবিহীন ঘটনা বলে মনে করা হচ্ছে। এই ঘটনার দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট। ওই গ্রুপের মুখপাত্র আমাকে-তে দায় স্বীকার করা হয়।

আইএস জঙ্গিদের এই হত্যাকাণ্ডে ভয়ের আবহ তৈরি হয়েছে রাজধানী বামাকোয়। রাস্তায় নেমে বিক্ষোভ জানাচ্ছে নিহতদের পরিবার। তাঁদের অভিযোগ, জিহাদিদের বিরুদ্ধে লড়াইয়ে ন্যূনতম নিরাপত্তা দেয়নি সরকার। যার জেরে নির্দ্বিধায় নাশকতা চালাতে সক্ষম হচ্ছে ইসলামিক স্টেট।

উল্লেখ্য, ২০১২ সাল থেকে ইসলামিক স্টেট দখল নেওয়ায় হিংসার পরিবেশ তৈরি হয়েছে মালিতে। গত সেপ্টেম্বরে একই কায়দা ৪১ সেনা কর্মীকে হত্যা করা হয়। নিখোঁজ হন কমপক্ষে ২০। এ ঘটনারও দায় স্বীকার করে আইএস। আল কায়েদার সঙ্গে হাত মিলিয়ে মালির বিভিন্ন জায়গায় নাশকতা চালাচ্ছে আইএস। সাধারণ মানুষের ক্ষোভ, সন্ত্রাসবাদ রুখতে পুরোপুরি ব্যর্থ মালি সরকার। এ নিয়ে রাস্তায় নেমে বিক্ষোভও দেখাচ্ছেন  মানুষ। এ দিন সরকারের তরফে জানানো হয়েছে, এক নাগরিক-সহ ৫৪জনের দেহ উদ্ধার করা গিয়েছে। জঙ্গিদের হামলায় প্রাণে বেঁচেছেন কমপক্ষে ১০ জন।

watch price in bangladesh

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here