শীতে কাবু সৌদি, বালির মরুভূমি রাতারাতি বদলে গেল বরফে

0
55

বালির মরুভূমি রাতারাতি বদলে গেল বরফে। যেখানে তাপমাত্রা ঘোরাঘুরি করছিল ১৫ থেকে ১৮ ডিগ্রি সেলসিয়াসে, সেখানে তাপমাত্রা হঠাৎই একেবারে শূন্যের নিচে! সৌদি আরবের উত্তর-পশ্চিম এবং মধ্য অঞ্চলে বালির মরুভূমি ঢেকে গেছে বরফের চাদরে।

স্থানীয় বাসিন্দাদের দাবি, এই ঘটনা বিরল। এর আগে এমন কোনোদিন ঘটেনি। সৌদি আরবের উত্তরে আল জউফ এলাকায় তাপমাত্রা নেমে গেছে হিমাঙ্কেরও ৩ ডিগ্রি নিচে। বরফ পড়ায় বাসিন্দারা আনন্দে রাস্তায় নেমে আসেন। হঠাৎ এভাবে বরফ পড়া নিয়ে যেমন তারা বিস্মিত, তেমনই আনন্দে আত্মহারাও। রুক্ষ, শুষ্ক মরুভূমি এভাবে রাতারাতি সুইজারল্যান্ড বনে যাবে কখনো ভাবেননি তারা। সোশ্যাল মিডিয়ায় সে সব ছবি ও ভিডিও পোস্ট হওয়ার পর রীতিমতো ভাইরাল হয়ে উঠে।

ডিসেম্বর-জানুয়ারি সৌদি আরবের শীতের মৌসুম। বালির দেশে দিন এবং রাতের তাপমাত্রার তারতম্য হয়েই থাকে। কিন্তু এতটা নীচে তাপমাত্রা নামার ঘটনা ইতিহাসে বিরল। মাঝে মাঝে হাল্কা বৃষ্টি, মেঘলা আবহাওয়া ছিল বেশ কয়েকদিন। এর আগে কিছু কিছু এলাকায় তীব্র শীত থাকলেও অন্যান্য শহরগুলোতে শীতের প্রভাব ছিল না এতো বেশি। তবে গত কয়েকদিন সৌদি আরবের রাজধানী রিয়াদসহ প্রায় সব এলাকাতেই নেমেছে শীত। হঠাৎ এই শীতে ব্যাহত হচ্ছে স্বাভাবিক জনজীবন।

অত্যাধিক তুষারপাতে ঢেকে গেছে রাস্তাঘাট। রাস্তায় প্রবল যানজট। কিন্তু তাতেও কোন পরোয়া নেই। মানুষ গাড়ি থেকে নেমে রীতিমতো বরফ নিয়ে খেলতে শুরু করেছে।

বালি ঢাকা পড়েছে বরফের চাদরে। সমুদ্র পৃষ্ঠ থেকে ২ হাজার ফুট উঁচুতে উত্তর আল জউফের এই পাহাড়ি এলাকা ঢেকে গেছে বরফে। সেখানকার স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, এখানে একটু আধটু তুষারপাত হয়। কিন্তু এভাবে এত বেশি তুষারপাত কখনো দেখেনি।

watch price in bangladesh

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here