কলকাতা বন্দরের পর ভিক্টোরিয়া মেমোরিয়ালের নাম বদলাতে চায় বিজেপি

0
125

এবার কলকাতার অন্যতম পরিচিতি, তথা শহরের সবচেয়ে আকর্ষণীয় পর্যটনস্থলগুলির অন্যতম ভিক্টোরিয়া মেমোরিয়ালের নাম বদলানোর দাবি তুলল বিজেপি। রবিবারই কলকাতা বন্দরের নাম বদলে শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের নামে রাখার সিদ্ধান্ত ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কলকাতা পোর্ট ট্রাস্টের ১৫০ বছর পূর্তি অনুষ্ঠানের সূচনা করে বন্দরের নাম বদলের কথা ঘোষণা করেন মোদি। সেই সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে বর্ষীয়ান বিজেপি সাংসদ সুব্রহ্মণ্যম স্বামী দাবি তুলছেন, এবার ভিক্টোরিয়া মেমোরিয়ালের নামও বদলাতে হবে। কলকাতার অন্যতম সেরা স্থাপত্যের নাম রাখতে হবে ঝাঁসির রানি লক্ষ্মীবাঈয়ের নামে।

রবিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কলকাতা বন্দরের নাম বদলানোর সিদ্ধান্ত ঘোষণা করে বলেন, “বাংলার সুপুত্র শ্যামাপ্রসাদ দেশে বিনিয়োগের সূচনা করেছিলেন। ডিভিসির মতো অনেক বড় প্রকল্পে শ্যামাপ্রসাদের বড়সড় যোগদান ছিল। ডঃ শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় বাংলার শিল্পোদ্যোগের পথিকৃৎ। বাংলার এই সুপুত্রকে উপযুক্ত সম্মান দিতে আজ থেকে কলকাতা বন্দরের নাম আমি শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় বন্দর রাখলাম।” মোদির এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে সুব্রহ্মণ্যম স্বামী একটি টুইট করেন। তিনি বলেন, “আমি মোদির বক্তব্যকে স্বাগত জানাচ্ছি। আমার মনে হয় এবার ইতিহাস বদলানোর সময় এসেছে। এবার প্রধানমন্ত্রীর উচিত ভিক্টোরিয়া মেমোরিয়ালের নাম রানি ঝাঁসি সম্পর্ক মহল রাখা উচিত। মহারানি ভিক্টোরিয়া ঝাঁসির রানিকে সরিয়েই ভারত দখল করে। এবং ৯০ বছর ধরে ভারতে লুটতরাজ চালায়।” সুব্রহ্মণ্যম স্বামীর এই দাবি প্রকাশ্যে আসতেই সোশ্যাল মিডিয়ায় জোর জল্পনা শুরু হয়ে গিয়েছে। যদিও, সরকারের তরফে এখনও এ বিষয়ে কিছু জানানো হয়নি।

victoria_web

উল্লেখ্য, ভিক্টোরিয়া মেমোরিয়াল আসলে মহারানি ভিক্টোরিয়ার স্মৃতিসৌধ। যা ব্রিটিশ আমলে তৈরি। আগাগোড়া শ্বেত পাথরের তৈরি মহারানি ভিক্টোরিয়ার নামাঙ্কিত এই স্মৃতিসৌধটি বর্তমানে একটি জাতীয় প্রদর্শনশালা জাদুঘর এবং কলকাতার অন্যতম গুরুত্বপূর্ণ পর্যটন কেন্দ্র। ১৯০৬ থেকে এই সৌধটি তৈরির কাজ শুরু হয়। সৌধটির শিলান্যাস করেন সেসময়ের ‘প্রিন্স অব ওয়েলস’। ১৯২১ সালে কাজ শেষ হয়। তারপর থেকেই কলকাতার বুকে অনেক ইতিহাসের সাক্ষী হয়ে দাঁড়িয়ে ভিক্টোরিয়া মেমোরিয়াল হল। এখন প্রশ্ন হল, কারও স্মৃতিসৌধের নাম বদলানো আদৌ সম্ভব কি? আর যদি তা সম্ভব হয়েও থাকে, তবু এর যৌক্তিকতা কী?
watch price in bangladesh

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here