ভাইরাস ছড়ানোর আশঙ্কায় ২ শহরের যোগাযোগ বিচ্ছিন্ন করেছে চীন

0
110

নতুন করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কায় দুটি শহরের দুই কোটি বাসিন্দাকে অবরুদ্ধ করে ফেলেছে চীন। তাদের শহরের বাইরে যাওয়ার ব্যাপারে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

বৃহস্পতিবার কর্তৃপক্ষ হুবেই প্রদেশের উহান, এর প্রতিবেশী হুয়াংগাং শহরের সড়ক, জল,আকাশ ও রেলপথের যোগাযোগ বন্ধ করে দেওয়া হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, বৃহস্পতিবার পর্যন্ত করোনা ঘরাণার ভাইরাসটিতে আক্রান্ত হয়ে ১৭ জনের মৃত্যু হয়েছে। ছয় শতাধিক লোক এই ভাইরাসে আক্রান্ত হয়েছে বলে নিশ্চিত হওয়া গেছে।

কর্তৃপক্ষের আশঙ্কা, চন্দ্রবর্ষ উপলক্ষে বিভিন্ন দেশ থেকে চীনে যাওয়া লোকদের মাধ্যমে এই ভাইরাস কয়েক কোটি মানুষের মধ্যে ছড়িয়ে পড়তে পারে। গত বছর উহানের পশু বাজারে অবৈধ বন্যপ্রাণী কেনাবেচার মাধ্যমে এই ভাইরাস সংক্রমিত হয় বলে ধারণা করা হচ্ছে।

বৃহস্পতিবার সকালে উহানের এক কোটি ১০ লাখ বাসিন্দাকে শহর থেকে বের না হওয়ার জন্য বলা হয়। এর কয়েক ঘন্টা পর একই ধরনের নিষেধাজ্ঞা আরোপ করা হয় হুয়াংগাং শহরের বাসিন্দাদের ওপর। তাদেরকে সিনেমা হল ও ইন্টারনেট ক্যাফেগুলোতে না যাওয়ার অনুরোধ জানানো হয়েছে। একই সঙ্গে জরুরি প্রয়োজন ছাড়া বাসিন্দারা যেন বাড়ির বাইরে বের না হন সেই অনুরোধও জানানো হয়েছে।

উহান শহরে গত ডিসেম্বরে করোনা ভাইরাস ঘরাণার নতুন এই ভাইরাসে আক্রান্ত রোগী প্রথম শনাক্ত করা হয়। এই রোগীরা প্রথমে শ্বাসযন্ত্রের সমস্যা নিয়ে আসেন এবং পরে অবস্থা জটিল হতে শুরু করে। ভাইরাসটি ছড়িয়ে পড়ার আশঙ্কায় ইতোমধ্যে উহান থেকে আসা যাত্রীদের পরীক্ষায় বিমানবন্দরে কড়াকড়ি আরোপ করেছে যুক্তরাষ্ট্র, জাপান, থাইল্যান্ড, দক্ষিণ কোরিয়া, সিঙ্গাপুর ও মালয়েশিয়া।

watch price in bangladesh

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here