সেরা অভিনেতা ফনিক্স অভিনেত্রী রেনে

0
114

এবার অস্কারের ৯২তম আসরে সেরা অভিনেতা পুরস্কার জিতেছেন জোকারের জ্যাকুইন ফনিক্স। অ্যান্টনিও বেনদেরাস, লিওনার্দো ডিক্যাপ্রিওর মতো অভিনেতাকে পেছনে ফেলে এ পুরস্কার জিতে নেন তিনি। সেরা অভিনেত্রী হয়েছেন রেনে জেলওয়েগার।

এবার সেরা অভিনেতার পুরস্কারটির জন্য মনোনীত ছিলেন অ্যান্টনিও বেনদেরাস (পেইন অ্যান্ড গ্লোরি), লিওনার্দো ডিক্যাপ্রিও (ওয়ান্স আপন অ্যা টাইম…ইন হলিউড), অ্যাডাম ড্রাইভার (ম্যারিজ স্টোরি), জোনাথন প্রাইস (দ্য টু পপস)।

Fonix-1

তবে অবশেষে পুরস্কার মঞ্চে ঘোষণা করা হলো জ্যাকুইনের নাম। সেরা অভিনেতার হাতে পুরস্কার তুলে দেন ব্রিটিশ স্টার অলিভিয়া কোলম্যান। পুরস্কার হাতে নিয়ে সবাইকে অবাক করে জীবজন্তুর অধিকার নিয়ে কথা বলেছেন এই অভিনেতা।

তিনি বলেন, ‌আমি মনে করি, প্রাকৃতিক পরিবেশ থেকে আমরা অনেক বিচ্ছিন্ন হয়ে পড়েছি। দুধ, কফি বানানোর জন্য আমরা প্রাণীগুলোকে কতভাবেই না অপহরণ করছি। আমিও একসময় খুব হতচ্ছারা ছিলাম। ছিলাম খুবই স্বার্থপর।

অনুভূতি প্রকাশের শেষের দিকে আবেগপ্রবণ হয়ে পড়েন ৯২তম অস্কারজয়ী এই অভিনেতা। প্রয়াত ভাই রিভারকে স্মরণ করে কয়েকটি চরণ বলে তার কথা শেষ করেন।

সেরা অভিনেত্রী রেনে জেলওয়েগার (জুডি গারল্যান্ড)

রুপার্ট গোল্ড পরিচালিত জুডি গারল্যান্ড সিনেমায় আমেরিকান প্রয়াত অভিনেত্রী, গায়িকা জুডি গারল্যান্ডের চরিত্রে অভিনয়ের জন্য অস্কারের এবারের আসরে সেরা অভিনেত্রীর পুরস্কার জিতে নিয়েছেন রেনে জেলওয়েগার।

Rennee

এ বিভাগে মনোনীত ছিলেন সিনথিয়া এরিভো (হ্যারিয়েট), স্কারলেট জোহানসন (ম্যারিজ স্টোরি), সাওরসে রোনান (লিটল ওম্যান), চার্লিজ থেরন (বম্বশেল)।

পুরস্কার পেয়ে উচ্ছ্বসিত এই অভিনেত্রী বলেন, ‘মিসেস গারল্যান্ড, তুমি সেইসব হিরোদের একজন যারা আমাদের এক করেছ এবং আমাদের সংজ্ঞায়িত করেছে। এবং এটা কেবল তোমার জন্যই হয়েছে।’

উল্লেখ্য, জীবদ্দশায় এ পুরস্কার পাননি প্রয়াত এই অভিনেত্রী।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের লস অ্যাঞ্জেলেসের হলিউড অ্যান্ড হাইল্যান্ড সেন্টারের ডলবি থিয়েটারে ৯ জানুয়ারি রাতে (বাংলাদেশ সময় অনুযায়ী ১০ ফেব্রুয়ারি সকাল) শুরু হয় চলচ্চিত্রের দুনিয়ার সবচেয়ে সম্মানজনক পুরস্কার অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের (অস্কার) ৯২তম আয়োজন।

প্রতি বছরের মতো এবারও সেরা ছবি, সেরা পরিচালক, সেরা অভিনয়শিল্পী, সেরা প্রামাণ্যচিত্রসহ ২৪টি বিভাগে পুরস্কার দিচ্ছে অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস।

এবিসি নেটওয়ার্কের মাধ্যমে এই আয়োজন সরাসরি সম্প্রচার হচ্ছে বিশ্বের ২২৫টিরও বেশি দেশে। বাংলাদেশের দর্শকরা ভোর ৬টা থেকে স্টার মুভিজ ও স্টার মুভিজ এইচডি চ্যানেলে দেখতে পারছেন এবারের অস্কারযজ্ঞ।

গতবারের মতোই এবারও অস্কারে কোনো সঞ্চালক নেই।

এবার ৯২তম অস্কারে সেরা সহ-অভিনেতা ক্যাটাগরিতে পুরস্কার জিতে নিয়েছেন ব্র্যাড পিট। ‘ওয়ান্স আপন অ্যা টাইম ইন হলিউড’ ছবির জন্য এই পুরস্কার জিতেছেন তিনি। সেরা এনিমেটেড ফিচার ফিল্মের পুরস্কার পেয়েছে ‘টয় স্টোরি ফোর’।

স্বল্পদৈর্ঘ্য এনিমেটেড ছবির পুরস্কার পেয়েছে ‘হেয়ার লাভ’। এছাড়া কোরিয়ার ‘প্যারাসাইট’ সেরা মৌলিক চিত্রনাট্য, ‘জোজো র্যা বিট’ সেরা অ্যাডাপ্টেড চিত্রনাট্য, ‘দ্য নেবার্স উইন্ডো’ সেরা লাইভ অ্যাকশন শর্ট, ‘ওয়ান্স আপন আ টাইম…ইন হলিউড’ সেরা প্রোডাকশন ডিজাইন, ‘লার্নিং টু স্কেটবোর্ড ইন আ ওয়ারজোন’ সেরা প্রামাণ্যচিত্র শর্ট-এর পুরস্কার পেয়েছে।

watch price in bangladesh

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here