নারী বিশ্বকাপেও বাংলাদেশ-পাকিস্তান জার্সি নিয়ে বিতর্ক

0
50

ছেলেদের বিশ্বকাপ শুরুর আগেও বাংলাদেশের জার্সির ডিজাইন প্রকাশিত হওয়ার পর তুমুল সমালোচনার শিকার হয়েছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। পরে জার্সিতে লাল রঙ ফিরিয়ে এনে তারা কিছুটা সংস্কার করার চেষ্টা চালায়। বিতর্কের মধ্যে হলেও সেই জার্সি পরেই বিশ্বকাপ খেলে বাংলাদেশ।

এবার নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের আগেও ঠিক একইভাবে বিতর্কের কেন্দ্রে বাংলাদেশের জার্সি। এবারও অভিযোগ উঠেছে, বাংলাদেশ আর পাকিস্তানের জার্সির মধ্যে এতটাই মিল যে, দুটিকে আলাদা করা কঠিন।

অস্ট্রেলিয়ার মাটিতে ২১ ফেব্রুয়ারি থেকে শুরু হতে যাচ্ছে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ। বাংলাদেশসহ ১০টি দল এই টুর্নামেন্টে অংশ নিতে যাচ্ছে।

বিশ্বকাপ শুরুর আগে আইসিসি কর্তৃক যে অফিসিয়াল ফটোশ্যুট হলো, সেখানে দেখা যাচ্ছে বাংলাদেশ এবং পাকিস্তানের জার্সি প্রায় একই রকম। সোশ্যাল মিডিয়ায় ক্রিকেটপ্রেমীরাও একই দাবি তুলছেন। শুধু তাই নয়, এ নিয়ে বিসিবির তীব্র সমালোচনাও শুরু হয়েছে নেট দুনিয়ায়।

গত বছর ইংল্যান্ড বিশ্বকাপের আগেও বাংলাদেশের জার্সি নিয়ে বিতর্ক উঠেছিল। সেবারও দাবি করা হয়েছিল, বাংলাদেশ আর পাকিস্তানের জার্সি এক হয়ে গেছে। প্রথমে তৈরি করা পুরো সবুজ জার্সিটি অবিকল পাকিস্তানের জার্সির মতোই ছিল।

এ নিয়ে ক্রিকেটপ্রেমীদের মাঝে তীব্র প্রতিবাদের সৃষ্টি হলে বিষয়টি নিয়ে মিডিয়ায় লেখালেখি হয়। শেষ পর্যন্ত নজিরবিহীনভাবে জার্সি পরিবর্তন করতে বাধ্য হয় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তখনই যোগ করা হয় ‘বাংলাদেশ’ লেখার ব্যাকগ্রাউন্ডে সেই লাল রং। এবারও জার্সি নিয়ে একই বিতর্ক উঠলো

আইসিসি তাদের টুইটার পেজে প্রকাশ করে বিশ্বকাপে অংশ নেয়া ১০টি দেশের অধিনায়কদের অফিসিয়াল ফটোশ্যুটের ছবি। সেই প্রকাশিত ছবি থেকেই এই বিতর্কের সূত্রপাত।

ছবিগুলোই প্রমাণ দিচ্ছে যে, বাংলাদেশ আর পাকিস্তানের জার্সির রং প্রায় একই। জার্সির সামনে ‘বাংলাদেশ’ লেখার ব্যাকগ্রাউন্ডে লাল রং না থাকলে দুই জার্সির পার্থক্য করা কঠিন হয়ে পড়ত। কেন দুই দেশের জার্সি বারবার প্রায় একই হয়ে যাচ্ছে, তার কোনো জবাব এখনও দায়িত্বশীলদের কেউ দেয়নি।

watch price in bangladesh

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here