মাননীয় প্রধানমন্ত্রী আপনাকে ভুল তথ্য দেয়া হয়নিতো?

0
89

তৈমুর মল্লিক, উপ-সম্পাদক ■ বাংলাদেশ প্রেস: মাননীয় প্রধানমন্ত্রী আমাদের নির্ভরতার অনেক বড় স্থান আপনি। কিন্তু বারবার আপনাকে দিয়ে কারা তাদের অযোগ্যতাকে ঢেকে দিতে চাইছে সেটা খুঁজে দেখার সময় হয়েছে। হয়তো আপনার জানা থাকতেও পারে।

১। করোনা ভাইরাসের দেশব্যাপী যে সক্ষমতার কথা আপনাকে বলা হয়েছে, সেখানে জিজ্ঞাসা করুন, একজন করোনা ভাইরাসে আক্রান্ত ব্যাক্তির চিকিৎসার জন্য আসলে কি দরকার। অর্থাৎ পিন পয়েন্ট কোনটি।

সম্ভবত দরকার ICU এবং ভ্যান্টিলেটর। একজন আক্রান্ত রোগীর প্রচন্ড শ্বাসকষ্ট হয়, সেই শ্বাসকষ্ট দুর করতে এবং চিকিৎসা দিতে তার দরকার ভ্যান্টিলেটর। সেটার সক্ষমতা আসলে কতটা আছে? যদি না থাকে তাহলে এই বৃহৎ জনগোষ্ঠীর হিসাবে তাৎক্ষণিক সেই সক্ষমতা কেন বাড়ানো হয়নি সেটা জানতে চান দায়িত্বপ্রাপ্তদের নিকট।

সম্ভাব্য সমাধানঃ সম্ভবত বাংলাদেশ সেনাবাহিনীর তাৎক্ষণিক অস্থায়ী  ICU তৈরির সক্ষমতা রয়েছে, সেটা ব্যবহার করা যেতে পারে।

২। করোনা ভাইরাস পরীক্ষার জন্য কিট অবশ্যই প্রয়োজন, সেই কিট ছাড়া যতো মেশিন যন্ত্র থাকুক আসলেই তার কোন গ্রহনযোগ্যতা নেই।

তাহলে কেন সেই কিট পর্যাপ্ত নেই সেটা জিজ্ঞাসা করুন, গত ৩ টি মাস তাদের কোন কাজে সময় ব্যায় হয়েছে তার হিসাব চান।

৩। প্রশাসন বলছে সকলকে ঘরে উঠতে, না উঠলে তাদের লাঠিপেটা করা হচ্ছে। কিন্তু কেন তারা উঠতে চাইবে? আমরাতো অনেক বেশি নির্ভর করি আপনার উপরে, সাহসের স্থানে আপনি বসে আছেন। সেই সাহসের স্থান থেকে আপনার এক একজন মন্ত্রী অযথা এতোদিন বলেছে, “করোনার থেকে আমরা শক্তিশালী” “করোনা হাচি কাশির মতো রোগ” “করোনা সর্দি-কাশির মতো সাধারণ রোগ” ইত্যাদি ইত্যাদি।

আমরা নির্ভর করেছি সেই কথায়, সকলেই সেটাই করেছে। গত ৩ মাস এসব আড়ম্বরপূর্ণ কথা না বলে আসলে কি দরকার সেটা করলেই হয়তো ভালো হতো।

৪। যে বিমানবন্দরে থার্মাল স্ক্যানারই নষ্ট, বা নেই সেই বিমানবন্দরে কি করে লক্ষ লক্ষ মানুষের স্ক্যান হলো সেটাই প্রশ্ন, থার্মাল স্ক্যান আর টেম্পারেচার ডিটেক্টতো এক বিষয় নয়। তাহলে আপনাকে যারা তথ্য প্রদান করলো তারা কি তথ্য দিয়েছে, কেন দিয়েছে সেটা জিজ্ঞাসা করুন।

৫। করোনা ভাইরাস কিটের অভাবে যেখানে সনাক্তই করা সম্ভব হচ্ছে না সেখানে কতজন আক্রান্ত এই হিসাব কমিয়ে দেখিয়ে আসলে কি লাভ?

মৃত্যুতো লুকানো যায়না, তাহলে আক্রান্ত ব্যাক্তি এবং মৃতের সংখ্যা যে গোজামিলে চলে যাচ্ছে সেটা কেন, দয়াকরে জিজ্ঞাসা করুন। অলরেডি মৃতের সংখ্যা বিশ্ব হিসাবে কত শতাংশ হিসাব করে দেখতে বলুন।অন্যান্য দেশ থেকে উপরে বলে মনে হয়।

এটা প্রাকৃতিক দুর্যোগ, সত্য প্রকাশে এবং নিজেদের কোন দুর্বলতা থাকলে সেটা প্রকাশে কোন সমস্যা থাকার কথা নয়। বরং সেই দুর্বলতা কাটিয়ে ওঠার বাস্তব চেষ্টা না করে আড়ম্বরপূর্ণ কথা বলে সময় পার করাটাই বোকামি।

আর বার বার তারা তাদের অযোগ্যতা, তাদের বোকামি আপনার কাঁধে তুলে দিয়ে বৈতরণি পার হবার চেষ্টা চালিয়ে যাচ্ছে।

সঠিক পরিসংখ্যান বারবার আড়াল করা হচ্ছে। বাংলাদেশের প্রায় সকল কাজে সকল বিষয়ে এই গোজামিল তথ্য আপনার সামনে তুলে ধরা হয়, এবং আপনার মাধ্যমে বেঁচে যায় সকল অযোগ্য এবং অতি কথন সম্প্রদায়। বিষয়টি ভাবনার নয়কি মাননীয় প্রধানমন্ত্রী?

watch price in bangladesh

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here