বাংলাদেশ-ভারতের সম্পর্ককে শক্তিশালীকরণ ও চীনা সম্প্রসারণবাদের প্রতিবাদে সমাবেশ

0
147

স্বাস্থ্যকেন্দ্রিক সতর্কতা বজায় রেখে ২০জুন শনিবার তারিখে প্রেসক্লাবের সামনে একটি সমাবেশ অনুষ্ঠিত হয়েছিল।এই সমাবেশে প্রায় শতাধিক লোক অংশ নিয়েছে। এটি বাংলাদেশ সচেতন নাগরিক কমিটির (বিসিসি) আহ্বায়ক অধ্যাপক ডাঃ এনসি ভৌমিকের সভাপতিত্বে ও সহ-আহ্বায়ক মোঃ সালাউদ্দিন, গনন্ত্রি পার্টির সভাপতি এম এ জোলিল, সাংবাদিক বাসুদেব ধর, মতি লাল রায়, প্রজন্মো কমান্ড সভাপতি (মুক্তিযুদ্ধের ফ্রন্ট সংগঠন) সংসদ), ইসহাক আলী পান্না প্রমুখ।

হিউম্যান চেইন প্রোগ্রামর আওয়াতায় বাংলাদেশ সচেতন নাগরিক কমিটির (বিসিসি) আহবায়কের সভাপতিত্বে প্রেসক্লাবের সামনে ১০০ এর অধিক লোকের উপস্থিতিতে এই সমাবেশ অনুষ্ঠিত হয়।

এছাড়াও কিছুক্ষণের জন্য জাতীয় শ্রমিক লীগের সভাপতি (আ.লীগের লেবার ফ্রন্ট) ফজলুল হক মন্টো উপস্থিত ছিলেন।
বক্তারা বাংলাদেশের প্রয়োজনীয়তার কথা তুলে ধরেন – ভারতের সাথে ঘনিষ্ঠ সম্পর্ক কথা প্রকাশ করেন যে আমরা ইতিহাস, ঐতিহ্য এবং সংস্কৃতি ভাগ করে নিয়েছি এবং একত্রে রক্তদানের সময় একাত্তরের মুক্তিযুদ্ধকে স্মরণ করি। বক্তারা আরও বলেছিলেন, মুক্তিযুদ্ধের সময় চীন বাংলাদেশের স্বার্থের বিরুদ্ধে কাজ করেছিল এবং পাকিস্তানকে সমর্থন করেছিল, যারা এখনও এই অঞ্চলে সন্ত্রাসী ও জঙ্গিদের পৃষ্ঠপোষকতা করছে এবং চীন পাকিস্তানের সমর্থক।

অন্যদিকে চীনে উইঘুর মুসলিমদের উপর নির্যাতন চালানো হচ্ছে। চীন সমর্থিত মিয়ানমার সুরক্ষা বাহিনীর অত্যাচারের কারণে এগারো লক্ষ রোহিঙ্গাদের মায়ানমার ছাড়তে হয়েছিল।

চীনের সম্প্রসারণবাদী নীতি এবং ভূখণ্ডের উচ্চাকাঙ্ক্ষা দক্ষিণ এশিয়া ও এসই এশিয়ার শান্তি ও প্রশান্তির বিরুদ্ধে চলছে। এটি দক্ষিণ চীন সাগর সম্পর্কিত আন্তর্জাতিক ট্রাইব্যুনালের রায় মানছে না। শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার কোভিড -১৯ সংক্রান্ত সমস্যা সমাধানে কাজ করছে এবং আমরা সহযোগিতা করছি। কিছু ক্ষেত্রে অনিয়ম রয়েছে এবং আশা করি এটি সমাধান হয়ে যাবে। চীন থেকে একটি মেডিকেল দল বর্তমানে বাংলাদেশ সফরে রয়েছে। আমরা জানি গত কয়েক বছরে আমাদের মেডিকেল সিস্টেমগুলি জনগণকে পরিষেবা দেওয়ার জন্য তৈরি করা হয়েছে। লোকদের একটি অংশ চিকিত্সার জন্য বাইরে যাচ্ছেন। বেশিরভাগ ক্ষেত্রে তারা চিকিত্সা এবং কিছু লোককে ভারতে যাচ্ছেন

watch price in bangladesh

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here