পাকিস্তানেও ধাক্কা খেল চিন, আটকে হাজার হাজার কোটি টাকার প্রকল্প

0
115

চিনের তরফে একাধিকবার যোগাযোগ করা হয়েছে পাক প্রশাসনের সঙ্গে কিন্তু ফল মেলেনি।

গলওয়ান উপত্যকায় সামরিক আগ্রাসনের মূল্য নানা ভাবেই দিচ্ছে চিন। এবার আরও একবার ধাক্কা খেল চিন। সূত্রের খবর,করোনার জেরে চিনের বেল্ট অ্যান্ড রোড (Project BRI) উদ্যোগের বহু সংস্কারের কাজই থমকে গিয়েছে নয় বন্ধ। চিনা সরকারি এক শীর্ষকর্তার মতে, এর ফলে চিনের ক্ষতির হয়েছে তুল্যমূল্য ৬ হাজার কোটি টাকার।

চিনে বিদেশমন্ত্রকের আন্তর্জাতিক অর্থনীতি বিভাগের ডিরেক্টর ওয়াং চিয়ালং এদিন একটি বিবৃতি দেন হংকং এর সাউথচায়না মর্নিং পোস্ট নামক সংবাদপত্রে। সেখানে তিনি বিআরই প্রজেক্ট ইউরোপ , এশিয়া, আফ্রিকা মহাদেশে চিনের প্রভাব বৃদ্ধি করতে পারত অনস্বীকার্য ভাবে। কিন্তু করোনা পরিস্থিতির ফলে ৪০ শতাংশ কাজ একেবারে থমকে গিয়েছে। ৩০-৪০ শতাংশ কাজ ক্ষতিগ্রস্থ হয়েছে।

২০১৩ সালে ক্ষমতায় এসে চিনা প্রেসিডেন্ট শি জিনপিং বিআরআই প্রজেক্টটি অধিগ্রহণ করেন। লক্ষ্য ছিল দক্ষিণ পূর্ব এশিয়ার সঙ্গে সড়ক পথে মধ্য এশিয়া, গাল্ফ দেশগুলি ও আফ্রিকা, ইওরোপের যোগাযোগ স্থাপন।

এই যোগাযোগ ব্যবস্থায় চিন-পকিস্তান করিডর (CPEC) গদর বন্দর অন্যতম গুরুত্বপূর্ণ অঞ্চল। এই অঞ্চলের মধ্য দিয়েই বালুচিস্তানের সঙ্গে চিন সম্পর্কিত। কিন্তু সেই সংযোগ স্থাপন এখন বিশবাঁও জলে। চিনের তরফে একাধিকবার যোগাযোগ করা হয়েছে পাক প্রশাসনের সঙ্গে কিন্তু ফল মেলেনি। এদিকে শ্রীলঙ্কা, বাংলাদেশ মালয়েশিয়ার মতো দেশগুলিও এই পরিস্থিতিতে কাজ শুরু করতে চাইছে না। ভারত আগেভাগেই এই প্রজেক্টটিতে নেতিবাচক মনোভাব জানিয়েছে কারণ সড়কপথটি পাক অধিকৃত কাশ্মীরের উপর দিয়ে আনার পরিকল্পনা রয়েছে চিনের।

watch price in bangladesh

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here