জিম্বাবুয়ের লোকেরা নিজ দেশেই চীনা মালিকদের দ্বারা নির্যাতিত, ২ জনকে গুলি করার ঘটনা

0
78

গত রবিবার জিম্বাবুয়েতে একটি ঘটনা প্রকাশিত হয়েছিল, যা দেশটিতে চীনা কর্তৃক পরিচালিত খনন পরিচালনায় কাজ করার সময় স্থানীয়রা যে “নিয়মতান্ত্রিক ও ব্যাপক” অপব্যবহারের মুখোমুখি হয় তার ইঙ্গিত দেয়।একজন চীনা খনি মালিক বকেয়া বেতনের সময় তর্কাতর্কিতে জিম্বাবুয়ের দুই শ্রমিককে গুলি করেছিলেন।

ঝাং জুয়েন নামে পরিচিত মালিক এক কর্মচারীকে পাঁচবার গুলি করে এবং অন্য একজন কর্মীকে আহত অবস্থায় রেখে দেয়।

জিম্বাবুয়ে পুলিশের মুখপাত্র পল নাথির মতে, ঝাংয়ের বিরুদ্ধে হত্যার চেষ্টা করার অভিযোগ আনা হয়েছে।স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে যে, আদালতে অনুমোদিত দোভাষী না থাকার কারণে ঝাং এখনও কোনো আবেদন করেননি। কমপক্ষে জুলাই পর্যন্ত তিনি হেফাজতে থাকবেন।বুধবার জিম্বাবুয়ে এনভায়রনমেন্টাল ল এসোসিয়েশন(ZELA) বলেছে যে কিছু চীনা মালিকানাধীন খনিতে স্থানীয়রা প্রায়শই “বিপজ্জনক, কঠোর এবং প্রাণঘাতী” পরিস্থিতিতে কাজ করে। এমনকি তারা তাদের সময়ের জন্যও ন্যায্য বেতন পান না।

সংস্থাটি উল্লেখ করেছে যে গুলি করার ঘটনাটি জিম্বাবুয়ের সরকার চীনের সাথে সম্পর্ক পুনর্বিবেচনা করার জন্য আরেকটি কারণ হিসেবে দেখা দিয়েছে। “জিম্বাবুয়ে সহ আফ্রিকার অনেক জায়গায়, চীনা খনি বিনিয়োগকারীরা খারাপ নিরাপত্তা, স্বাস্থ্য, পরিবেশ, শ্রম এবং মানবাধিকারের খারাপ মানে একটি ইতিহাস প্রদর্শন করেছে,” বিবৃতিতে বলা হয়।

চুক্তি অনুসারে মালিক আমেরিকান ডলারের মজুরি দিতে অস্বীকার করার পরে কেনেথ ট্যাচিওনা নামে পরিচিত একজন খনি শ্রমিক ঝাংয়ের মুখোমুখি হন।  ট্যাচিওনা ঝাংয়ের দিকে পা বাড়ানোর সাথে সাথে চীনা মালিক তার বন্দুক টেনে কর্মচারীকে তার ডান উরুতে তিনবার এবং বাম দিকে দুবার গুলি করেছিলেন।

আটক চীনা খনি মালিক ঝাং জিয়েন। ছবিঃ The Zambian Observer

এদিকে জিম্বাবুয়ের চীনা দূতাবাস এই ঘটনাটিকে বিচ্ছিন্ন বলে বর্ণনা করেছে।

watch price in bangladesh

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here