ভারতের সঙ্গে ষড়যন্ত্রের দাবি অনৈতিক, নেপালের প্রধানমন্ত্রীকে পদত্যাগের জন্য দল থেকে চাপ

0
56

নেপালের রাজনৈতিক মানচিত্র নতুন করে সংশোধন করে নেওয়ার পর তাকে তাঁরই দলের কিছু লোক ভারতের সাথে হাত মিলিয়ে ক্ষমতাচ্যুত করার চেষ্টা করা হচ্ছে বলে প্রধানমন্ত্রী কেপি শর্মা অলির সাম্প্রতিক মন্তব্যর পর ক্ষমতাসীন নেপাল কমিউনিস্ট পার্টির শীর্ষ নেতারা মঙ্গলবার তার পদত্যাগ দাবি করেছেন।

মঙ্গলবার বালুওয়াতরে প্রধানমন্ত্রীর সরকারী বাসভবনে ক্ষমতাসীন দলের শক্তিশালী স্থায়ী কমিটির বৈঠক শুরু হওয়ার সাথে সাথেই প্রাক্তন প্রধানমন্ত্রী পুষ্প কমল দহল ‘প্রচণদা’ রবিবার যে মন্তব্য করেছিলেন তার জন্য ওলির নিন্দা করেন।

তিনি বলেন, “তাঁকে অপসারণের জন্য ষড়যন্ত্র করা হচ্ছে বলে প্রধানমন্ত্রীর মন্তব্য রাজনৈতিকভাবে সঠিক ছিল না, কূটনৈতিকভাবেও উপযুক্ত ছিল না।”

“প্রধানমন্ত্রীর এ জাতীয় বক্তব্য প্রতিবেশীর সাথে আমাদের সম্পর্কের ক্ষতি করতে পারে,” তিনি সতর্ক করেছিলেন।

প্রধানমন্ত্রী অলি রবিবার বলেছেন, তাকে ক্ষমতা থেকে সরিয়ে দেওয়ার জন্য “দূতাবাস এবং হোটেলগুলিতে” বিভিন্ন ধরণের কার্যক্রম হচ্ছে। তিনি বলেন, কিছু নেপালি নেতাও এই ঘটনায় জড়িত রয়েছেন।

প্রধানমন্ত্রীর দক্ষিণের প্রতিবেশী এবং নিজের দলের নেতাদের দোষ দেওয়া ঠিক ছিল না, দলের এক প্রবীণ নেতা বৈঠককালে প্রচণদা’র বরাত দিয়ে বলেছেন।

শীর্ষ নেতা প্রচনদা ছাড়াও সিনিয়র নেতা মাধব কুমার নেপাল, ঝালানাথ খানাল, ভাইস চেয়ারম্যান বামদেব গৌতম এবং মুখপাত্র নারায়ণকাজি শ্রেষ্ঠও প্রধানমন্ত্রী অলিকে তার অভিযোগের প্রমাণ দেওয়ার জন্য বলেছিলেন এবং ক্ষমতা ছাড়তে বলেছিলেন।

তারা বলেছিলেন যে প্রধানমন্ত্রীর নৈতিক ভিত্তিতে পদত্যাগ করা উচিত কারণ তিনি এ জাতীয় “অদম্য ও অরাজনৈতিক মন্তব্য করেছেন।” তবে বৈঠকে উপস্থিত প্রধানমন্ত্রী এ বিষয়ে কোনও মন্তব্য করেননি।

প্রচনদা সরকার ও দলের মধ্যে সমন্বয়ের অভাবের বিষয়ে বারবার বক্তব্য রেখেছেন এবং তিনি এনসিপি-র অনুসরণে ওয়ার ম্যান ওয়ান পজিশন সিস্টেমের জন্য চাপ দিচ্ছিলেন।

প্রচনদা বারবার সরকার এবং দলের মধ্যে সমন্বয়ের অভাবের কথা বলেছেন এবং তিনি এনসিপি’র এক ব্যক্তি এক পদ ব্যবস্থা রপ্ত করার জন্য চাপ দিচ্ছিলেন। এটিই প্রথম নয়, এর আগেও উর্ধ্বতন নেতারা প্রধানমন্ত্রী অলিকে তার পদ থেকে পদত্যাগ করতে বলেন। এপ্রিল মাসেও অলিকে এই পদ থেকে পদত্যাগ করতে বলা হয়েছিল।

watch price in bangladesh

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here