সেনকাকু দ্বীপপুঞ্জ নিয়ে সংঘাতে চিন-জাপান, পূর্ব চিন সাগরেও বেকায়দায় বেজিং

0
42

একদিকে লাদাখ উপত্যকায় ভারতের সাথে সংঘাত। তো আরেকদিকে ভুটানের সাথে জমি নিয়ে বিবাদ। রাশিয়ার বন্দর এলাকা নিয়ে দর কষাকষির পর এবার দক্ষিণ পূর্ব চিন সাগরে জাপানের সঙ্গে সেনকাকু দ্বীপপুঞ্জ নিয়ে  সংঘাতে জড়ানো বেজিং।  সূত্রের খবর, চিনা কোস্ট গার্ডরা গত চার ঘণ্টায় দু’বার জাপানের সামুদ্রিক এলাকায় ঢুকেছে ৷ এমন মারাত্মক অভিযোগ উঠল ৷ চিনের এই ধরনের কার্যকলাপের জেরে জাপান কোস্ট গার্ড ভেসেলকে চিনা জাহাজের অনুপ্রবেশের পথ রুদ্ধ করে দাঁড়াতে হয়৷ চিনা জাহাজগুলি জাপানি মৎসজীবীদের নৌকা লক্ষ্য করে এগোচ্ছিল ৷ সোমবার এই ঘটনা ঘটে বলে জানিয়েছে টোকিও -র আধিকারিক ৷

১৯৭২ থেকে দ্বীপটি জাপান প্রশাসনের দখলে আছে ৷ সীমান্তের ১৯০০ কিলোমিটার বিস্তৃত রকি চেন নিয়ে এই দুই দেশের মধ্যে সংঘাত ১০০ বছরের বেশি সময় ধরে ৷ টোকিও ও বেজিং এই ইস্যু নিয়ে কেউই পিছু হঠতে চায় না ৷ তবে গত এক মাসে পরিস্থিতি আরও বেশি খারাপ হয়েছে ৷ সেনকাকু দ্বীপপুঞ্জ নিজেদের অধিকারভুক্ত বলার পর থেকে অত্যন্ত ক্ষুব্ধ টোকিও।

সম্প্রতি ওই এলাকায় প্রায় ৮৪ ঘণ্টার ওপর চিন নিজেদের যুদ্ধজাহাজ দাঁড় করিয়ে রেখেছে বলে অভিযোগ টোকিওর। তাই স্বাভাবিকভাবেই পূর্ব চিন সাগরে এবার বাড়তে চলেছে বলেই মনে করছে কূটনৈতিক মহল। এর আগে সেনকাকু দ্বীপপুঞ্জের দখল নিয়ে  ২০১৪ সালে উত্তপ্ত হয়েছিল চিন-জাপান সম্পর্ক। সে সময় মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা গেলেও এই ঘটনা আবার ঘটায় যথেষ্টই উদ্বিগ্ন আন্তর্জাতিক কূটনৈতিক মহল।

watch price in bangladesh

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here