ভারত এমন একটি দেশ যেখানে মহিলাদের ২৬ সপ্তাহের জন্য মাতৃত্বকালীন ছুটি দেওয়া হয়: ইউএনজিএ-তে প্রধানমন্ত্রী মোদী

0
62

প্রধানমন্ত্রী মোদী সাধারণ পরিষদের প্ল্যাটফর্মে ভারতের অনেক অর্জন বর্ণনা করেছেন। তিনি বলেছিলেন, “ভারত ব্যাংকিং ব্যবস্থায় ৪০০ মিলিয়ন লোককে যুক্ত করে দেখিয়েছে।৬০০ মিলিয়ন লোককে প্রকাশ্যে মলত্যাগ থেকে মুক্ত করে দেখিয়েছে”।

“মাত্র ৪-৫ বছরে ব্যাংকিং ব্যবস্থায় ৪০০ মিলিয়নেরও বেশি লোককে সংযুক্ত করা সহজ ছিল না। তবে ভারত তা করেছে। মাত্র ৪-৫ বছরে ৬০০ মিলিয়ন মানুষকে খোলা মলত্যাগ থেকে মুক্ত করা সহজ ছিল না। তবে ভারত তা করেছে. “

“আজ, ভারত গ্রামগুলিতে পাইপ এর মাধ্যমে দেড় মিলিয়ন বাড়িতে জল সরবরাহ করার জন্য একটি প্রচারণা চালাচ্ছে। কিছু দিন আগে ভারত তার লক্ষ লক্ষ গ্রামকে ব্রডব্যান্ড অপটিকাল ফাইবারের সাথে সংযুক্ত করার জন্য একটি বিশাল পরিকল্পনা শুরু করেছে।”

তিনি বলেছিলেন যে তিনি নারী উদ্যোক্তাদের উন্নীত করার জন্য বৃহৎ চেষ্টা করে চলেছেন। তিনি আরো বলেছিলেন, “ভারত সেই সব দেশগুলির মধ্যে একটি যেখানে মহিলাদের ২৬ সপ্তাহের মাতৃত্বকালীন ছুটি দেওয়া হচ্ছে।

সন্ত্রাসবাদের বিষয়ে কথা বলতে গিয়ে তিনি বলেছিলেন, “মানবতা, মানব জাতি এবং মানবিক মূল্যবোধের শত্রু – সন্ত্রাসবাদ, অবৈধ অস্ত্র চোরাচালান, মাদক, অর্থ পাচারের বিরুদ্ধে ভারতের আওয়াজ উঠবে।”

জাতিসংঘে ভারতের বৃহত্তর ভূমিকার কথা বলছেন

জাতিসংঘে তাঁর ভাষণে প্রধানমন্ত্রী মোদী জাতিসংঘে ভারতের বৃহত্তর ভূমিকা কথা বলেছিলেন। তিনি বলেছিলেন, “ভারতবাসী মনে জাতিসংঘের সংস্কারের জন্য যে প্রক্রিয়া চলছে তার শেষ কবে হবে। এই প্রক্রিয়াটি কখনই যৌক্তিক পরিণতিতে পৌঁছাবে কিনা তা নিয়ে ভারতের মানুষ উদ্বিগ্ন, ভারতকে জাতিসংঘের সিদ্ধান্ত গ্রহণের ব্যবস্থা থেকে আর কত দিন বাদ রাখা হবে। “

“এমন একটি দেশ, যা বিশ্বের বৃহত্তম গণতন্ত্র, এমন এক দেশ যেখানে বিশ্বের জনসংখ্যার ১৮ শতাংশেরও বেশি লোক বাস করে, শত শত ভাষা, শত উপভাষা, বহু ধর্মাবলম্বী, বহু আদর্শ সহ একটি দেশ”

“ভারত ৫০ টি শান্তিরক্ষা মিশনে সাহসী সৈন্য প্রেরণ করেছে। শান্তিরক্ষা মিশনে ভারত বহু সাহসী সৈন্যকে হারিয়েছে।”

“যে দেশটি বছরের পর বছর ধরে বিশ্বব্যাপী অর্থনীতি এবং বছরের বহু বছর ধরে দাসত্বের মধ্য দিয়ে গিয়েছে, সেই দেশের পরিবর্তনগুলি বিশ্বের এক বিরাট অংশে প্রভাব ফেলতে চলেছে, সে দেশেকে আর কতক্ষণ জাতিসংঘের সিদ্ধান্ত গ্রহণের ব্যবস্থা থেকে আলাদা রাখবেন?”

নরেন্দ্র মোদী
জাতিসংঘে স্থায়ী সদস্য পদ থেকে ভারতের সরিয়ে রাখা হবে?

“আমরা বিশ্বের বৃহত্তম গণতন্ত্র হিসাবে খ্যাতি এবং বিশ্বস্বার্থের জন্য এর অভিজ্ঞতা ব্যবহার করব। আমাদের পথ জনকল্যাণ থেকে শুরু করে জগৎকল্যাণের। শান্তি, সুরক্ষা এবং সমৃদ্ধির জন্য ভারতের কণ্ঠ সর্বদা উত্থিত হবে।”

জাতিসংঘের সাধারণ অধিবেশনকে উদ্দেশ্য করে তিনি বলেছিলেন, “গত ৮-৯ মাস ধরে পুরো বিশ্ব বৈশ্বিক মহামারীর সাথে লড়াই করে চলেছে। এই বিশ্ব মহামারী মোকাবেলায় জাতিসংঘের প্রচেষ্টা কোথায়? কার্যকর প্রতিক্রিয়া কোথায়?”

“বিশ্বের বৃহত্তম ভ্যাকসিন উত্পাদনকারী দেশ হিসাবে আজ আমি বিশ্ব সম্প্রদায়কে আরও একটি আশ্বাস দিতে চাই। ভারতের ভ্যাকসিন উৎপাদন এবং ভ্যাকসিন সরবরাহের ক্ষমতা মানবতাকে এই সঙ্কট থেকে বের করে আনতে সহায়তা করবে।”

“এমনকি মহামারীটির এই জটিল সময়েও ভারতের ওষুধ শিল্পে দেড় শতাধিক দেশে প্রয়োজনীয় ওষুধ প্রেরণ করা হয়েছে।”

মোদী বলেছেন, আর কত দিন জাতিসংঘে স্থায়ী সদস্য পদ থেকে ভারতের সরিয়ে রাখা হবে? প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জাতিসংঘের সাধারণ অধিবেশনে ভাষণ দেওয়ার সময় পরিবর্তনের প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছেন।

watch price in bangladesh

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here