আঙুল নয় হাতের তালুর ছাপে মূল্য পরিশোধ

0
82

অ্যামাজন তার কিছু বিপণি কেন্দ্রে পেমেন্টের মাধ্যম হিসেবে হতের তালু ব্যবহারের পরিকল্পনা করছে। মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) প্রতিষ্ঠানটি এর প্রযুক্তি ‘অ্যামাজন ওয়ান’ প্রকাশ করে যা হাতের তালুর ছাপ নিয়ে তার সঙ্গে সেই ব্যক্তির ক্রেডিট কার্ডের সংযোগ ঘটাতে পারবে। ব্যবহারকারী তার হাতের তালু একটি সেন্সরের উপর রেখেই প্রয়োজনীয় পণ্য কিনতে পারবে।
সিএনএন জানায়, আপাতত সিয়াটলের দু’টি অ্যামাজন গো স্টোরে ফিচারটি চালু হয়েছে এবং পরবর্তী মাসের মধ্যে এটি সিয়াটলসহ স্যান ফ্র্যান্সিসকো, নিউ ইয়র্ক এবং শিকাগোর আরও কিছু স্টোরে সম্প্রসারিত হবে। ভবিষ্যতে এটি বিভিন্ন অফিসে এবং স্টেডিয়ামেও চালু করার সিদ্ধান্ত রয়েছে বলে জানায় সংবাদ মাধ্যমটি।
অ্যামাজনের ভাইস প্রেসিডেন্ট দিলিপ কুমার বলেন, মহামারির অনেক আগে থেকেই অ্যামাজন ওয়ানের পরিকল্পনা চলছিল। এখন তো এই মহামারিতে এই সুবিধাটি আরও জরুরি হয়ে পড়েছে কেননা, ক্রেতারা এখন স্পর্শ ছাড়াই পেমেন্ট করতে পারবে। তিনি বলেন প্রতিষ্ঠানটি অন্যান্য বায়োমেট্রিক পদ্ধতির বদলে হাতের তালুকে বেছে নিয়েছে কেননা এটি অনেক সূক্ষ্মভাবে মিলে যায়। তারা চেষ্টা করছেন জনগণকে এই পদ্ধতিতে পেমেন্ট করতে।
এই পদ্ধতিতে ক্রেতা অ্যামাজন স্টোরে ঢোকার সময় তার তালুটি স্ক্যান করিয়ে নিবে। এর পর তারা যে পণ্যটি হাত দিয়ে নিবে সেটি তার ক্রেডিট কার্ডে যোগ হয়ে যাবে। ক্রেতা এভাবে অ্যামাজন ওয়ান সুবিধা সম্বলিত যে কোনও স্টোর থেকেই পণ্য কিনতে পরবে। কুমার জানান, আপাতত ক্রেতা তার হাতের তালুর ছাপের বিপরীতে একটি মাত্র ক্রেডিট কার্ড যুক্ত করতে পারবে। দুটি হাতের তালুতেই একটি মাত্র কার্ড যুক্ত করতে পারবে। তবে হয়তো আরও একটি সুবিধা যুক্ত করা হবে যেখানে ক্রেতা তার দুইটি হাতের তালুর বিপরীতে দুটি ক্রেডিট কার্ড যুক্ত করতে পারবে।

watch price in bangladesh

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here