বিদেশি কুল চাষে কৃষকের সফলতা

0
72

স্বাদ ও পুষ্টিতে মৌসুমি ফল কুল একটি উৎকৃষ্ট মানের ফল। মানব দেহের প্রয়োজনীয় বিভিন্ন খনিজ দ্রব্য ও ভিটামিনের উৎস হচ্ছে কুল। কুল শুধু ফল হিসেবেই নয় এ থেকে আচার, চাটনি তৈরি করা হয়। কুল চাষিদের মধ্যে বরিশালের গৌরনদী উপজেলার মাহিলাড়া গ্রামের একজন আদর্শ কৃষক নাজমুল সরদার। তিনি কোনো দেশি জাতের নয়, বিদেশি জাতের কুল চাষ করে সফলতা পেয়েছেন। কুল চাষি নাজমুল জানান, তার বাগানের কুল কিছুদিনের মধ্যেই বাজারজাত করা যাবে বলে আশা প্রকাশ করেন।

তিনি জানান, কৃষিকাজের প্রতি তার আগ্রহটা আগ থেকেই। যে কারণে তিনি বিগত সময়ে পানের বরজ, বোরো ধান ও মাছ চাষ করে আসছিলেন। এর ধারাবাহিকতায় কুল চাষের প্রতি আগ্রহ সৃষ্টি হওয়ায় বগুড়া জেলা থেকে পাঁচশ’ কাশ্মীরি কুলের চারা সংগ্রহ করেন তিনি। যা তার বিলের মধ্যে মাছের ঘেরের দুই পাশে রোপণ করেন। সঠিক পরিচর্যা করায় চারা রোপণের সাত মাসের মধ্যেই প্রত্যেকটি কুল গাছ এখন কাশ্মীরি কুলে পরিপূর্ণ।

তিনি আরও জানান, চারা রোপণ থেকে শুরু করে তার লক্ষাধিক টাকা খরচ হয়েছে। তবে প্রথম বছরেই গাছে যে পরিমাণ কুলের ফলন হয়েছে এবং কলমের চারার বিক্রির যে চাহিদা তৈরি হয়েছে তাতে খরচ বাদ দিয়ে এবছরই লাভবান হতে পারবেন বলেও মনে করছেন তিনি।

এবিষয়ে মাহিলাড়া ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান সৈকত গুহ পিকলু  জানান, নাজমুল মাহিলাড়া ইউনিয়নের তালিকাভুক্ত একজন আদর্শ কৃষক। শুধু চাকরির পেছনে না ছুটে কৃষি কাজ করেও যে লাভবান হওয়া যায় তার জলন্ত উদাহরণ কৃষক নাজমুল।

জেলা কৃষি কার্যালয়ের সঠিক পরামর্শ নিয়ে কৃষক নাজমুল কুল চাষ করায় এখন স্বাবলম্বী হওয়া পথে বলে দাবি করেছেন গৌরনদী উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. মামুনুর রহমান।

watch price in bangladesh

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here