বিশ্বে করোনায় এক হাজারের বেশি সাংবাদিকের মৃত্যু, সাংবাদিক মৃত্যুতে: বাংলাদেশ বিশ্বে ৬ষ্ঠ

0
90

বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে গত বছরের মার্চ মাস থেকে এ বছরের ১৩ এপ্রিল পর্যন্ত বিশ্বে ১ হাজার ৬০ জন সাংবাদিক মারা গেছেন। যে তালিকার শীর্ষে আছে ব্রাজিল। দেশটিতে এখন পর্যন্ত ১৭৩ জন গণমাধ্যমকর্মী মারা গেছেন। বাংলাদেশ রয়েছে এ তালিকার ছয় নম্বরে। যেখানে মরণব্যাধি এ ভাইরাসে মারা গেছেন ৪৮ সংবাদকর্মী।

জেনেভা ভিত্তিক এনজিও প্রেস এমব্লেম ক্যাম্পেইনের একটি জরিপে এ তথ্য উঠে এসেছে। পিইসি সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, স্থানীয় গণমাধ্যম, সাংবাদিকদের জাতীয় সংগঠন ও পিইসির আঞ্চলিক প্রতিনিধিদের কাছ থেকে তথ্য নিয়ে এই পরিসংখ্যান তৈরি করা হয়েছে।

পিইসির মহাসচিব ব্লেইজ লেম্পেন বলেন, ‘পিইসি করোনাভাইরাসের কারণে এই বিপুলসংখ্যক সাংবাদিকের মৃত্যুতে দুঃখ প্রকাশ করছে এবং তাদের পরিবার এবং সহকর্মীদের প্রতি সমবেদনা জানাচ্ছে। এমন পরিস্থিতিতে সাংবাদিকদের দ্রুত টিকাদান কর্মসূচির আওতায় আনা উচিত, যাতে মাঠপর্যায়ে তারা জীবন বিপন্ন না করেই নিজেদের কাজগুলো করে যেতে পারে।’

করোনায় সাংবাদিক মৃত্যু: বাংলাদেশ বিশ্বে ৬ষ্ঠ

সংস্থাটির জরিপে বলা হয়েছে করোনা ভাইরাসে করোনায় সাংবাদিক ‍মৃত্যুর শীর্ষ ১০ দেশের মধ্যে ব্রাজিলের পর পেরুতে ১৩৮ জন সাংবাদিক মারা গেছে। তৃতীয় স্থানে মেক্সিকোতে ৯৩ জন। ভারতে ৬৩ জন।

সম্প্রতি বিশ্বজুড়ে সাংবাদিকদের নিরাপত্তা নিয়ে কাজ করা জেনেভাভিত্তিক সংগঠন প্রেস এমব্লেম ক্যাম্পেইন (পিইসি) এর এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, করোনাভাইরাসে সাংবাদিক মৃত্যুর দিক থেকে ষষ্ঠ অবস্থানে রয়েছে বাংলাদেশ।

১৩ এপ্রিল প্রকাশিত এক প্রেস বিজ্ঞপ্তিতে সংস্থাটি জানায়- বিশ্বব্যাপী ৭৪ টি দেশে করোনায় এক হাজারেরও বেশি সাংবাদিক মারা গেছেন। প্রতিদিন গড়ে ২.৫ জনের বেশি সাংবাদিক মারা যাচ্ছেন।

এতে বলা হয়- গত বছরের মার্চের ১ তারিখ থেকে এ বছরের ১০ এপ্রিল পর্যন্ত বিশ্বের ৭৪টি দেশে ১,০৬০ জন সাংবাদিক মারা গেছেন করোনায় আক্রান্ত হয়ে। এ বছরের মার্চ ছিল সবচেয়ে রক্তাক্ত। মোট ৯৩ জন সাংবাদিক ওই মাসে মারা যান।

সাংবাদিক মৃত্যুর দিক থেকে বিশ্বের শীর্ষ ২০ দেশ

ব্রাজিল- ১৭২, পেরু -১৩৮, মেক্সিকো -৯৩, ভারত- ৬৩, ইতালি- ৫১, বাংলাদেশ- ৪৮, যুক্তরাষ্ট্র -৪৬, ইকুয়েডর -৪৫, কলম্বিয়া -৪০, যুক্তরাজ্য -২৮, ডমিনিকান রিপাবলিক -২৭, পাকিস্তান -২৫, তুরস্ক -২১, ইরান -২১, পানামা -১৬, রাশিয়া -১৫, স্পেন -১৫, ভেনেজুয়েলা- ১৫, বলিভিয়া -১৪, ইউক্রেন -১৪

watch price in bangladesh

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here