পটিয়ায় ধসে পড়লো কালারপুল সেতুর তিন গার্ডার

0
80

ট্টগ্রাম: পটিয়ার শিকলবাহা কালারপুল সেতুর ৩টি গার্ডার ধসে পড়েছে। পিলারের ওপর গার্ডারগুলো স্থাপনের সময় ক্রেনের তার ছিঁড়ে এ ঘটনা ঘটে।

শুক্রবার (২৫ জুন) সন্ধ্যা ৭টার দিকে দুর্ঘটনায় সেতুর কাজে নিয়োজিত ৩ কর্মচারী আহত হয়েছেন।

আহতরা হলেন- মোহাম্মদ রবিউল (৩০), মোহাম্মদ মফিজ (২৮) ও ফেরদৌস (৪০)। তাদের উদ্ধার করে চমেক হাসপাতালে নিয়ে গেছেন স্থানীয়রা।

কোলাগাঁও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আহমদ নুর বাংলানিউজকে জানান, শিকলবাহা খালে নির্মাণাধীন সেতুতে গার্ডার বসানোর সময় ৩টি ধসে পড়ে। এতে ৩ শ্রমিক আহত হয়েছেন। তারা চিকিৎসাধীন।

সড়ক ও জনপথ বিভাগ (সওজ) দোহাজারীর নির্বাহী প্রকৌশলী সুমন সিংহ বলেন, সেতুর কাজ প্রায় শেষ। তিনটি গার্ডার ধসে পড়ার খবর পেয়েছি।

জানা গেছে, ১৯৯৫ সালে সড়ক ও জনপথ  বিভাগ (সওজ) শিকলবাহা খালের ওপর কালারপুল বেইলি সেতু নির্মাণ করে। সেতুটির দৈর্ঘ্য ছিল ৫৭০ ফুট ও প্রস্থ ১২ ফুট। ২০০৭ সালের সেপ্টেম্বর মাসে পণ্যবাহী বার্জের আঘাতে সেতুটির একাংশ বিধ্বস্ত হয়। ২০১৩ সালে ৪ কোটি টাকা ব্যয়ে সেতুটি সংস্কার করা হয়। ২০১৪ সালে এটি উদ্বোধন করেন সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। দক্ষিণ জেলা আওয়ামী লীগের প্রয়াত সভাপতি আখতারুজ্জামান চৌধুরী বাবুর নামে সেতুটির নামকরণ করা হয়।

পটিয়ার কোলাগাঁও ও কর্ণফুলী উপজেলার শিকলবাহা ইউনিয়ন সীমান্তে এ সেতু। বর্তমানে সওজ বিভাগের অধীনে প্রায় ২৯ কোটি টাকা ব্যয়ে গার্ডার সেতু নির্মাণের কাজ চলছে। সেতুটির নির্মাণকাজ ছিল রানা বিল্ডার্স ও হাসান বিল্ডার্সের হাতে। তাদের কাছ থেকে কাজটি কিনে নেয় জাকির এন্টারপ্রাইজ নামের ঠিকাদারি প্রতিষ্ঠান। চলতি জুন মাসে সেতুটি চালু করার কথা ছিল।

watch price in bangladesh