আয়করমুক্ত হলেন বরিশালের হতদরিদ্র সেই চার গৃহিণী

0
66

অবশেষে জরিমানার টাকা মওকুফসহ আয়করমুক্ত করা হয়েছে বরিশালের গৌরনদী উপজেলার হতদরিদ্র সেই চার গৃহিণীকে। বরিশালের উপকর কমিশনার মো. মঞ্জুর রহমান গতকাল সোমবার বিষয়টি নিশ্চিত করেছেন। আয়কর রিটার্ন দাখিল না করায় ওই চার নারীর মধ্যে একজনকে ৫ হাজার টাকা জরিমানা এবং বাকি তিন গৃহিণীকে আয়কর রিটার্ন দাখিলের নোটিশ দেওয়া হয়েছিল। বিষয়টি গণমাধ্যমে উঠে আসার পর ব্যাপক চাঞ্চল্যের সৃষ্টি হয়।

সার্কেল-৭ কর অঞ্চলের উপকর কমিশনার মো. মঞ্জুর রহমান জানান, ওই নারীদের জাতীয় পরিচয়পত্র ব্যবহার করে ই-টিআইএন গ্রহণ করায় নিয়মানুযায়ী তাদেরকে রিটার্ন দাখিলের জন্য নোটিশ দেওয়া হয়েছিল। পরে যখন জানা গেছে, ওই চার নারীই হতদরিদ্র; তখন তাদের জরিমানার টাকা মওকুফ করা হয়। পাশাপাশি তাদের কর আরোপ করা যাবে না মর্মে কমিশনে নথিভুক্ত করা হয়েছে।

গৌরনদী উপজেলার শরিফাবাদ গ্রামের মাহেন্দ্রাচালক ফারুক হোসেনের স্ত্রী গৃহিণী সেলিনা বেগম আয়কর রিটার্ন না করায় জরিমানা এবং ভ্যানচালক কবির ইসলাম বেপারীর স্ত্রী কল্পনা বেগম, দিনমজুর মহসিন বেপারীর স্ত্রী সুবর্ণা মোহসিন ও বিল্বগ্রামের দিনমজুর চানমিয়া সরদারের স্ত্রী মনোয়ারা বেগমকে ভিন্ন ভিন্ন তারিখে আয়কর রিটার্ন দাখিলের নোটিশ দেওয়া হয়েছিল। এর মধ্যে কল্পনা, সেলিনা ও সুবর্ণা তিন সহোদরের স্ত্রী। গৃহিণী সেলিনা বেগমের ছেলে কলেজছাত্র মাহফুজুর রহমান বলেন, ‘অতিসম্প্রতি বরিশাল উপকর কমিশনারের কার্যালয়ে গিয়ে আয়কর অবমুক্তির জন্য আবেদন করা হয়। পরে কমিশন থেকে জরিমানার টাকা মওকুফ করা হয় এবং ভবিষ্যতে এমন নোটিশ আসবে না বলে আমাদের জানানো হয়েছে।’

watch price in bangladesh