এনডিবির নতুন সদস্য হিসেবে বাংলাদেশের যোগদান

0
52

: বাংলাদেশ নিউ ডেভেলপমেন্ট ব্যাংক (এনডিবি)’র নতুন সদস্য হিসেবে যোগ দিয়েছে। দেশটি ব্রাজিল সরকারের কাছে সম্প্রতি ইন্সট্রুমেন্ট অব অ্যাকসেশন পেশ করেছে। এর আগে ২০২১ সালের ২০ আগস্ট এনডিবিএর বোর্ড অব গভর্নস সভায় বাংলাদেশকে তালিকাভূক্ত করা হয়। ২০১৫ সালে ব্রিকস (ব্রাজিল, রাশিয়া, ইন্ডিয়া, চায়না ও দক্ষিণ আফ্রিকা) এনডিবি প্রতিষ্ঠা করে।
এর ধারবাহিকতায়, ১৬ সেপ্টেম্বর ব্রাজিল সরকারের কাছে বাংলাদেশ তার ইন্সট্রুমেন্ট অব অ্যাকসেশন পেশ করে- যা ব্যাংকটিতে বাংলাদেশের যোগদান নিশ্চিত করেছে।
আজ অর্থ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তি জানায়, এনডিবি’র সভাপতি মার্কোস ট্রোজো সাম্প্রতিক অবস্থা জানিয়ে বাংলাদেশের অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামালকে একটি বার্তায় উষ্ণ অভিনন্দন জানিয়েছেন।
বাংলাদেশের এই অন্তর্ভূক্তির মাধ্যমে এই প্রথমবারের মতো ব্রিকস রাষ্ট্রসমূহের বাইরে কোন দেশ এনডিবি’র সদস্যপদ লাভ করল। প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বিগত এক যুগের বেশ সময় ধরে বাংলাদেশের অভূতপূর্ণ উন্নয়নের কথা উল্লেখ করে অর্থমন্ত্রী বলেন, দেশের উন্নয়নের পাশাপাশি এই সময়ে বিদেশী সহায়তার চাহিদাও বেড়েছে।
এনডিবিতে বাংলাদেশের অন্তর্ভূক্তিতে উভয় পক্ষই লাভবান হবে বলে কামাল আশাবাদ ব্যক্ত করেন।
ছয় বছর আগে প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে সদস্য রাষ্ট্রগুলোতে প্রায় ৮০টি প্রকল্পের অনুমোদন দিয়েছে এনডিবি- যার সর্বমোট পোর্টফোলিও মূল্যমান ৩০ বিলিয়ন ডলার। ব্যাংকটি মূলত যাতায়াত, পানি ও পয়ঃনিষ্কাশন, নবায়নযোগ্য জ্বালানী, ডিজিটাল অবকাঠামো, সামাজিক অবকাঠামো ও নগর উন্নয়ন খাত সংশ্লিষ্ট প্রকল্প বাস্তবায়নে ঋণ প্রদান করে থাকে।
এনডিবি’র অনুমোদিত মূলধনের পরিমাণ ১০০ বিলিয়ন মার্কিন ডলার এবং জাতিসংঘের যে কোন সদস্যরাষ্ট্র এই ব্যাংকের সদস্যপদের জন্য আবেদন করতে পারবে।

watch price in bangladesh